Sahih Hadith Protidin (সহীহ হাদিস প্রতিদিন)
++
তাক্বীরে তাহরীমা (আল্লাহু আকবার) বলার পর 'হাত বুকের উপর বাঁধা' সহীহ হাদিস দ্বারা প্রমাণিত
see complete:-
1]-sgis-salah-https://mbasic.facebook.com/sahih.hadith.protidin/albums/234798716590584/?refid=13
যেমনঃ-
০১)সহাল বিন সা’দ রাঃ থেকে বর্ণিত, তিনি বলেন, লোকদেরকে নির্দেশ দেওয়া হ’ত যেন তারা সালাতের সময় ডান হাত বাম হাতের বাহুর উপর স্থাপন করে রাখে। আবু হাযেম বলেন যে, সাহাবী সাহল বিন সা’দ এই আদেশটিকে রাসুল (ছাঃ)-এর দিকে সম্পর্কিত বলেই জানি। [বুখারী নং-৭০৪ ই.ফা]
[আপাত দৃষ্টিতে মনে হতে পারে এখানে বুকে হাত বাঁধার কথা উল্লেখ নাই, কিন্তু 'ডান হাত বাম হাতের বাহু'র উপর স্থাপন' করার কথা বলা আছে। আমরা নিজেরা যদি ডান হাত বাম হাতের বাহু'র (কব্জি নয়) উপর স্থাপন করি তবে দুটি হাত বুকের উপরই এসে পড়ে]
০২) আবু তাওবা…তাউস (রহ) থেকে বণিত । তিনি বলেন, রাসুল (সঃ) নামাজরত অবস্থায় ডান হাত বাম হাতের উপর রেখে তা নিজের বুকের উপর বেঁধে রাখতেন । [হাদিসটি সহীহ। আবু দাউদ ১ম খন্ড হা/৭৫৯ ই.ফা.বা.প্রকাশ]
০৩) সাহবী হুলব আত-ত্বাঈ (রাঃ) বলেন, আমি রাসুল (ছাঃ)-কে বাম হাতের জোড়ের (কব্জির) উপরে ডান হাতের জোড় বুকের উপরে রাখতে দেখেছি। [আহমদ হা/২২৬১০, সনদ হাসান]
০৪)ওয়ায়েল ইবনে হুজর (রাঃ) বলেন, আমি রাসুল সঃ এর সাথে ছালাত আদায় করলাম। এমতাবস্থায় দেখলাম যে, তিনি বাম হাতের উপরে ডান হাত স্বীয় বুকের উপর রাখলেন।
[সহীহ ইবনে খুজায়মা হা/৪৭৯,;আবু দাউদ হা/৭৫৫, ইবনু মাস’উদ হ’তে হা/ ৭৫৯, ত্বাউস বিন কায়সান হ’তে; ‘সালাত’ অধ্যায়, ‘সালাতে বাম হাতের উপর ডান হাত রাখা’অনুচ্ছেদ-১২১]
‘নাভীর নীচে হাত বাঁধা’ সম্পর্কে আহমদ, আবু দাউদ, মুছান্নাফ ইবনু আবী শায়বাহ প্রভৃতি হাদিস গ্রন্থে ৪ জন সাহাবী ও ২ জন তাবেঈ থেকে যে চারটি হাদিস ও দু’টি আছার বর্ণিত হয়েছে, সেগুলো সম্পর্কে মুহাদ্দেসিন গণের বক্তব্য হ’ল-যঈফ হওয়ার কারণে এগুলির একটিও দলীল হিসাবে গ্রহণযোগ্য নয়।
[দেখুন-মির’আতুল মাফাতীহ ৩/ ৬২-৩;তুহফাতুল আহওয়াযী ২/৮৯]
হাদিস সংকলন http:// www.facebook.com / allpraisebelongs toallah
[আমরা এই পেজের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি ]
1]-sgis-salah-https://mbasic.facebook.com/sahih.hadith.protidin/albums/234798716590584/?refid=13
যেমনঃ-
০১)সহাল বিন সা’দ রাঃ থেকে বর্ণিত, তিনি বলেন, লোকদেরকে নির্দেশ দেওয়া হ’ত যেন তারা সালাতের সময় ডান হাত বাম হাতের বাহুর উপর স্থাপন করে রাখে। আবু হাযেম বলেন যে, সাহাবী সাহল বিন সা’দ এই আদেশটিকে রাসুল (ছাঃ)-এর দিকে সম্পর্কিত বলেই জানি। [বুখারী নং-৭০৪ ই.ফা]
[আপাত দৃষ্টিতে মনে হতে পারে এখানে বুকে হাত বাঁধার কথা উল্লেখ নাই, কিন্তু 'ডান হাত বাম হাতের বাহু'র উপর স্থাপন' করার কথা বলা আছে। আমরা নিজেরা যদি ডান হাত বাম হাতের বাহু'র (কব্জি নয়) উপর স্থাপন করি তবে দুটি হাত বুকের উপরই এসে পড়ে]
০২) আবু তাওবা…তাউস (রহ) থেকে বণিত । তিনি বলেন, রাসুল (সঃ) নামাজরত অবস্থায় ডান হাত বাম হাতের উপর রেখে তা নিজের বুকের উপর বেঁধে রাখতেন । [হাদিসটি সহীহ। আবু দাউদ ১ম খন্ড হা/৭৫৯ ই.ফা.বা.প্রকাশ]
০৩) সাহবী হুলব আত-ত্বাঈ (রাঃ) বলেন, আমি রাসুল (ছাঃ)-কে বাম হাতের জোড়ের (কব্জির) উপরে ডান হাতের জোড় বুকের উপরে রাখতে দেখেছি। [আহমদ হা/২২৬১০, সনদ হাসান]
০৪)ওয়ায়েল ইবনে হুজর (রাঃ) বলেন, আমি রাসুল সঃ এর সাথে ছালাত আদায় করলাম। এমতাবস্থায় দেখলাম যে, তিনি বাম হাতের উপরে ডান হাত স্বীয় বুকের উপর রাখলেন।
[সহীহ ইবনে খুজায়মা হা/৪৭৯,;আবু দাউদ হা/৭৫৫, ইবনু মাস’উদ হ’তে হা/
‘নাভীর নীচে হাত বাঁধা’ সম্পর্কে আহমদ, আবু দাউদ, মুছান্নাফ ইবনু আবী শায়বাহ প্রভৃতি হাদিস গ্রন্থে ৪ জন সাহাবী ও ২ জন তাবেঈ থেকে যে চারটি হাদিস ও দু’টি আছার বর্ণিত হয়েছে, সেগুলো সম্পর্কে মুহাদ্দেসিন গণের বক্তব্য হ’ল-যঈফ হওয়ার কারণে এগুলির একটিও দলীল হিসাবে গ্রহণযোগ্য নয়।
[দেখুন-মির’আতুল
হাদিস সংকলন http://
[আমরা এই পেজের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি ]
+++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++
Sahih Hadith Protidin (সহীহ হাদিস প্রতিদিন)
Dipto Cu
ভাই, বাহুর উপর হাত রাখা এবং কব্জির উপর হাত রাখা দুটি নিয়মই হাদিসে
উল্লেখ আছে। আমাদের ছবিতে আমরা কব্জির উপর হাত বাঁধা দেখিয়েছি। আপনি যেভাবে
হাত বাঁধেন সেটিও সঠিক।
আল মুহাজির শাইখ
Sahih
Hadith Protidin (সহীহ হাদীস প্রতিদিন) যে সমস্ত ইউজার আরবী না বুঝে শুধু
বাংলা নিয়ে কামড়াকামড়ি করে তাদের কী অধিকার আছে হাদীস নিয়ে আঁতলামী করার?
বরং আপনি স্বীকার করুন, আপনি কী বুঝেন? কারণ, আপনার লেখার প্রায় হাদীসগুলো
ইফার বাংলা সংস্করণ থেকে সংগৃহীত। এটি কোন ইফা? ভালো করে বুঝতে এই লিঙ্কে http:// www.amardeshonli ne.com/pages/ details/2011/12/ 11/121710 গুতা মারুন। এই একটি উদাহরণই যথেষ্ট যে, ইফার কোন বই অন্তত হুজ্জতবাজীর জন্য যথেষ্ট নয়। সবাইকে মোবারকবাদ।
Sahih Hadith Protidin (সহীহ হাদিস প্রতিদিন)
Al Muhajir Shaikh
ভাই, আপনার উপরের কমেন্টে ব্যাখ্যা গুলো দেখে মনে করেছিলাম আপনার কাছ থেকে
আমরা কিছু শিখতে পারব। কিন্তু আপনি আমাদের ইউজার যারা আরবী অনুবাদ করে
পড়তে পারে না তাদেরকে আপনার অশালীন মন্তব্য দিয়ে চরমভাবে অপমান করলেন।
আপনার মত জ্ঞানী মানুষের কাছ থেকে আমরা এরকম ভাষা আশা করি নাই।
আমরা ইঃফাঃ এর কর্মকাণ্ড সম্মন্ধে অবগত আছি। আমরা তাদের সাফাই গাইছি না। এও জানি তাদের সব অনুবাদ পরিপূর্ণ সঠিক নয় এবং এটা নিয়ে মতভেদ থাকা স্বাভাবিক।
আর, আমাদের অজ্ঞতা আমরা স্বীকার করি। আমরা চাই, আপনিও একটি পেজ খুলে সঠিক অনুবাদ করে মানুষকে সচেতন করুন।
আমরা ইঃফাঃ এর কর্মকাণ্ড সম্মন্ধে অবগত আছি। আমরা তাদের সাফাই গাইছি না। এও জানি তাদের সব অনুবাদ পরিপূর্ণ সঠিক নয় এবং এটা নিয়ে মতভেদ থাকা স্বাভাবিক।
আর, আমাদের অজ্ঞতা আমরা স্বীকার করি। আমরা চাই, আপনিও একটি পেজ খুলে সঠিক অনুবাদ করে মানুষকে সচেতন করুন।
আল মুহাজির শাইখ
Sahih
Hadith Protidin (সহীহ হাদিস প্রতিদিন) আমাকে ভুল বুঝলেন ভাই। আমি নিজে
খুব স্বাধারণ একজন মানুষ। কাউকে অপমান করা কিংবা কারো ব্যপারে বিরুপ
মন্তব্য করা আমার মুখে সাঁজে না বিধায় এমন কাজ পরিহার করে চলতে চেষ্টা করি।
তবে, উপরের মন্তব্যটি দিয়ে আমি শুধু এটাই বুঝাতে চেয়েছি যে, "বস্ত্রহীন ত্রানদাতার বস্ত্র বিতরণ" যেমন হাস্যকর ও লজ্জাজনক ঠিক তেমনি "জ্ঞানার্জন ব্যতীত কোন বিষয়ে মন্তব্য করাও অজ্ঞতারই পরিচায়ক"। তাই আমি আপনাদের মত সরলমনা ভাইদের কাছে শুধু এতটুকু নিবেদন করতে চাই যে, না জানা বিষয়ে মনগড়া মাথা না খাঁটিয়ে উভয় পক্ষের দলিলাদি সামনে রেখে কোন বিজ্ঞ আলেমের পরামর্শ নিয়ে সামনে আগানো উচিৎ। যেমন ধরুন, আপনি খুবই অসুস্থ। এমতাবস্থায় আপনি কি কখনো মেডিসিনের বই কিনে নিজে নিজে রোগ সারতে যাবেন নাকি কোন অভিজ্ঞ ডাক্তারের স্মরণাপন্ন হবেন? ঠিক তদ্রুপ দ্বীনী বিষয়াদিও নিজের মনমস্তিষ্ক খাঁটিয়ে না বুঝে কোন অভিজ্ঞ উলামায়ে কেরামের পরামর্শানুযায়ী চলাই বাঞ্চনীয়।
সবচেয়ে বড় কথা হলো, ডাক্তারীতে ভুল করলে যেমন রোগীর প্রাণ চলে যায় ঠিক তদ্রুপ দ্বীন বুঝতে ভুল করলে ঈমান চলে যায়।
আল্লাহ তা'আলা আমাদেরকে সত্য বুঝে মানার তাউফীক করুন। আমীন।
তবে, উপরের মন্তব্যটি দিয়ে আমি শুধু এটাই বুঝাতে চেয়েছি যে, "বস্ত্রহীন ত্রানদাতার বস্ত্র বিতরণ" যেমন হাস্যকর ও লজ্জাজনক ঠিক তেমনি "জ্ঞানার্জন ব্যতীত কোন বিষয়ে মন্তব্য করাও অজ্ঞতারই পরিচায়ক"। তাই আমি আপনাদের মত সরলমনা ভাইদের কাছে শুধু এতটুকু নিবেদন করতে চাই যে, না জানা বিষয়ে মনগড়া মাথা না খাঁটিয়ে উভয় পক্ষের দলিলাদি সামনে রেখে কোন বিজ্ঞ আলেমের পরামর্শ নিয়ে সামনে আগানো উচিৎ। যেমন ধরুন, আপনি খুবই অসুস্থ। এমতাবস্থায় আপনি কি কখনো মেডিসিনের বই কিনে নিজে নিজে রোগ সারতে যাবেন নাকি কোন অভিজ্ঞ ডাক্তারের স্মরণাপন্ন হবেন? ঠিক তদ্রুপ দ্বীনী বিষয়াদিও নিজের মনমস্তিষ্ক খাঁটিয়ে না বুঝে কোন অভিজ্ঞ উলামায়ে কেরামের পরামর্শানুযায়ী চলাই বাঞ্চনীয়।
সবচেয়ে বড় কথা হলো, ডাক্তারীতে ভুল করলে যেমন রোগীর প্রাণ চলে যায় ঠিক তদ্রুপ দ্বীন বুঝতে ভুল করলে ঈমান চলে যায়।
আল্লাহ তা'আলা আমাদেরকে সত্য বুঝে মানার তাউফীক করুন। আমীন।
Sahih Hadith Protidin (সহীহ হাদিস প্রতিদিন)
Muid Rahman
ভাই, আপনার কাছে যদি আবূ দাউদ এর ইসলামিক ফাউন্ডেশন প্রকাশিত ১ম খন্ড থাকে
তবে ৪১০ -৪১১ পাতায় ৭৫৮ নং হাদিসটি দেখুন। এই হাদিসে নাভীর নিচে হাত
বাঁধার কথা লেখা আছে এরপর আবূ দাউদ নিজেই এই হাদিসে ইসহাক আল-কুফীকে দুর্বল
রাবী হিসেবে চিহ্নিত করেছেন।
আমরা কোন বক্তব্য আমাদের মনগড়া ভাবে দিচ্ছি না। আমরা যথাযথ রেফারেন্স দিচ্ছি। আমাদের বিশ্বাস না হলে নিজেই পড়ে দেখুন।
আমরা কোন বক্তব্য আমাদের মনগড়া ভাবে দিচ্ছি না। আমরা যথাযথ রেফারেন্স দিচ্ছি। আমাদের বিশ্বাস না হলে নিজেই পড়ে দেখুন।
Sahih Hadith Protidin (সহীহ হাদিস প্রতিদিন)
Nishat Afroz
নারী ও পুরুষের সালাতে কোন পার্থক্য নাই। রাসূল (সাল্লাল্লাহু আলাইহি
ওয়াসাল্লাম) বলেন, তোমরা সেভাবেই সালাত আদায় করো যেভাবে আমাকে আদায় করতে
দেখ। [বুখারী]
বদরু
সালাতে নাভীর নীচে হাত বাঁধার কথা ছহীহ হাদীছে নেই। নাভীর নীচে হাত বাঁধার ব্যাপারে আহমদ ও আবু দাউদে(হা/ ৭৫৬)
হযরত আলী (রাঃ) থেকে যে বর্ণনা এসেছে এর সনদ দুর্বল। এ বর্ণনায় আব্দুর
রহমান বিন ইসহাক ওয়াসেতী দুর্বল রাবী। আল্লামা জাহাবী আব্দুর রহমানের
ব্যাপারে বলেছেন-মোহাদ্দেছীন কেরাম তাকে দুর্বল রাবী বলেছেন। বরং হাত বুকের
উপর বাঁধার কথা ছহীহ হাদীছ দ্বারা প্রমাণিত। যেমনঃ-
০১)সহাল বিন সা’দ রাঃ থেকে বর্ণিত, তিনি বলেন, লোকদেরকে নির্দেশ দেওয়া হ’ত যেন তারা সালাতের সময় ডান হাত বাম হাতের বাহুর উপর স্থাপন করে রাখে। আবু হাযেম বলেন যে, ছাহাবী সাহল বিন সা’দ এই আদেশটিকে রাসুল (ছাঃ)-এর দিকে সম্পর্কিত বলেই জানি।১
০২) আবু তাওবা…তাউস (রহ) থেকে বণিত । তিনি বলেন, রাসুল (সঃ) নামাজরত অবস্থায় ডান হাত বাম হাতের উপর রেখে তা নিজের বুকের উপর বেঁধে রাখতেন । হাদীছটি ছহীহ। ১/২
০৩) ছাহাবী হুলব আত-ত্বাঈ (রাঃ) বলেন, আমি রাসুল (ছাঃ)-কে বাম হাতের জোড়ের (কব্জির) উপরে ডান হাতের জোড় বুকের উপরে রাখতে দেখেছি।২
০৪)ওয়ায়েল ইবনে হুজর (রাঃ) বলেন, আমি রাসুল সঃ এর সাথে ছালাত আদায় করলাম। এমতাবস্থায় দেখলাম যে, তিনি বাম হাতের উপরে ডান হাত স্বীয় বুকের উপর রাখলেন।৩
ইমাম শাওকানী বলেন, ‘হাত বাঁধা বিষয়ে ছহীহ ইবনে খুজায়মাতে ওয়ায়েল ইবনে হুজর(রাঃ) বর্ণিত হাদীছের চাইতে বিশুদ্ধতম কোন হাদীছ আর নেই।৪
০১)সহাল বিন সা’দ রাঃ থেকে বর্ণিত, তিনি বলেন, লোকদেরকে নির্দেশ দেওয়া হ’ত যেন তারা সালাতের সময় ডান হাত বাম হাতের বাহুর উপর স্থাপন করে রাখে। আবু হাযেম বলেন যে, ছাহাবী সাহল বিন সা’দ এই আদেশটিকে রাসুল (ছাঃ)-এর দিকে সম্পর্কিত বলেই জানি।১
০২) আবু তাওবা…তাউস (রহ) থেকে বণিত । তিনি বলেন, রাসুল (সঃ) নামাজরত অবস্থায় ডান হাত বাম হাতের উপর রেখে তা নিজের বুকের উপর বেঁধে রাখতেন । হাদীছটি ছহীহ। ১/২
০৩) ছাহাবী হুলব আত-ত্বাঈ (রাঃ) বলেন, আমি রাসুল (ছাঃ)-কে বাম হাতের জোড়ের (কব্জির) উপরে ডান হাতের জোড় বুকের উপরে রাখতে দেখেছি।২
০৪)ওয়ায়েল ইবনে হুজর (রাঃ) বলেন, আমি রাসুল সঃ এর সাথে ছালাত আদায় করলাম। এমতাবস্থায় দেখলাম যে, তিনি বাম হাতের উপরে ডান হাত স্বীয় বুকের উপর রাখলেন।৩
ইমাম শাওকানী বলেন, ‘হাত বাঁধা বিষয়ে ছহীহ ইবনে খুজায়মাতে ওয়ায়েল ইবনে হুজর(রাঃ) বর্ণিত হাদীছের চাইতে বিশুদ্ধতম কোন হাদীছ আর নেই।৪
বদরু
উল্লেখ্য
যে, বাম হাতের উপর ডান হাত রাখা সম্পর্কে ১৮ জন ছাহাবী ও ২ জন তাবেঈ থেকে
মোট ২০টি হাদীছ বর্ণিত হয়েছে। ইবনে আব্দিল বার বলেন- রাসুল (ছাঃ) থেকে এর
বিপরীত কিছুই বর্ণিত হয়নি এবং এটাই মজহুর ছাহাবা ও তাবেঈনের অনুসৃত
পদ্ধতি।৫ এক্ষণে ‘নাভীর নীচে হাত বাঁধা’ সম্পর্কে আহমদ, আবু দাউদ,
মুছান্নাফ ইবনু আবী শায়বাহ প্রভৃতি হাদীছ গ্রন্থে ৪ জন ছাহাবী ও ২ জন তাবেঈ
থেকে যে চারটি হাদীছ ও দু’টি আছার বর্ণিত হয়েছে, সেগুলো সম্পর্কে
মুহাদ্দেছীনের বক্তব্য হ’ল-যঈফ হওয়ার কারণে এগুলির একটিও দলীল হিসাবে
গ্রহণযোগ্য নয়।৬ প্রকাশ থাকে যে, ছালাতে দাঁড়িয়ে মেয়েদের জন্য বুকে হাত ও
পুরুষের জন্য নাভীর নীচে হাত বাঁধার যে রেওয়াজ চালু আছে, হাদীছে বা আছারে
এর কোন প্রমাণ নেই।৭ বরং এটা স্বতঃসিদ্ধ যে, ছালাতের মধ্যকার ফরয ও সুন্নাত
সমুহ মুসলিম নারী ও পুরুষ সকলে একই নিয়মে আদায় করবে।৮
১ [বুখারী নং-৭০৪ ই.ফা. বুখারী(দিল্লী ছাপা) ১/১০২ পৃঃ, হা/৭৪০, ‘আযান’ অধ্যায়, ৮৭ অনুচ্ছেদ; মিশকাত হা/ ৭৯৮,
‘ছালাতের বিবরণ’ অনুচ্ছেদ-১০, আধুনিক প্রঃ নং-৬৯৬] উল্লেখিত হাদীছে
ব্যবহিত ‘যেরা’ শব্দের অর্থ-কনুই থেকে মধ্যমা আঙ্গুলের অগ্রভাগ পর্যন্ত
দীর্ঘ হাত। একথা স্পষ্ট যে, বাম হাতের উপর ডান হাত রাখলে তা বুকের উপরই চলে
আসে। উল্লেখ্য যে, ইসলামিক ফাউন্ডেশন(১৯৯১), আধুনিক প্রকাশনী(১৯৮৮)
প্রভৃতি বাংলাদেশের একাধিক সরকারী ও বেসরকারী প্রকাশনা সংস্থা কর্তৃক
অনূদিত ও প্রকাশিত বঙ্গানুবাদ বুখারী শরীফে উপরোক্ত হাদীছটির অনুবাদে ‘ডান
হাত বাম হাতের কব্জির উপরে’ –লেখা হয়েছে। এখানে অনুবাদের মধ্যে ‘কব্জি’
কথাটি যোগ করার পিছনে কি কারণ রয়েছে বিদগ্ধ অনুবাদক ও প্রকাশকগণই তা বলতে
পারবেন। তবে হাদীছের অনুবাদে এভাবে কমবেশী করা ভয়ংকর গর্হিত কাজ বলেই সকলে
জানেন।১/২(আবু দাউদ ১ম খনড হা/ ৭৫৯ ই.ফা.বা.প্রকাশ) ২[আহমদ হা/২২৬১০, সনদ হাসান, আলবানী, আহকামুল জানায়েয মাসায়ালা নং-৭৬, ১১৮ পৃঃ; তিরমিযী(তুহফা সহ,কায়রো-১৪০৭/ ১৯৮৭)হা/২৫২,
‘ছালাত’ অধ্যায়, অনুচ্ছেদ-১৮৭, ২/৮১,৯০; ফিকহুল সুন্নাহ ১/১০৯]৩(ছহীহ ইবনে
খুজায়মা হা/৪৭৯,;আবু দাউদ হা/৭৫৫, ইবনু মাস’উদ হ’তে হা/ ৭৫৯, ত্বাউস বিন কায়সান হ’তে; ‘ছালাত’ অধ্যায়, ‘ছালাতে বাম হাতের উপর ডান হাত রাখা’। অনুচ্ছেদ-১২১)৪( দেখুন-নায়লুল আওত্বার ৩/ ২৫ )৫[দেখুন-নায়লুল আওত্বার ৩/২২ পৃঃ;ফিকহুল সুন্নাহ (কায়রো-১৪১২/ ১৯৯২) ১/ ১০৯]৬(দেখুন-মির’ আতুল মাফাতীহ ৩/ ৬২-৩;তুহফাতুল আহওয়াযী ২/৮৯)৭ [মির’আত(লাহোর ১৩৮০/১৯৬১) ১/৫৫৮,৩/ ৬৩;তুহফা ২/৮৩]৮[মির’আত ৩/৫৯ পৃঃ; ফিকহুল সুন্নাহ ১/১০৯; নায়লুল আওত্বার ৩/১৯]
১ [বুখারী নং-৭০৪ ই.ফা. বুখারী(দিল্লী ছাপা) ১/১০২ পৃঃ, হা/৭৪০, ‘আযান’ অধ্যায়, ৮৭ অনুচ্ছেদ; মিশকাত হা/
No comments:
Post a Comment