Wednesday 16 November 2016

পবিত্রতা অর্জনে প্রচলিত ভুল

পবিত্রতা অর্জনে
প্রচলিত ভুল
1. উযূ-গোসল বা তায়াম্মুমের শুরুতে মুখে নিয়্যাত পড়া। এটি বিদআত।
2. উযূ-গোসল বা তায়াম্মুমের পূর্বে বিসমিল্লাহ না বলা
3. প্রত্যেক অঙ্গ ধোয়ার সময় বিসমিল্লাহ বা নির্দিষ্ট দু’আ পড়া।
4. ঘুম থেকে জেগে উঠে উযূ করার সময় প্রথমে দুই হাত না ধুয়ে পানির পাত্রে হাত ডুবানো।
5. পানি বেশী খরচ করা।
6. পূর্ণরুপে উযূ না করা।
7. কনুই অবধি পুরো হাত না ধোয়া।
8. গর্দান মাসেহ করা। এটি বিদআত।
9. অপবিত্র না হলেও প্রত্যেক উযূর পূর্বে শরমগাহ ধৌত করা।
10. কিছু লোক বিশেষ করে মোটা ব্যক্তি যখন গোসল করে তখন তার দেহের ভাঁজের ভিতর অংশে পানি পৌছে না। কারণ দেহের কিছু অংশ পরষ্পরের উপর চেপে থাকে যেমন বুক ও পেটের অবস্থা। পানি ঢালার সময় কেবল উপরের অংশে পৌছে আর তার নিচে শুষ্ক থেকে যায়। ফলে গোসলও অসম্পূর্ণ হয়।
11. আঙ্গুলের ফাঁক বিশেষ করে দু’পায়ের আঙ্গুলসমূহের মধ্যবর্তী স্থান শুষ্ক থেকে যায়। উযূ করার সময় দুই পায়ের উপর কেবল পানিই ঢেলে থাকে অথচ আঙ্গুলের ফাঁকে ফাকেঁ পানি পৌছে না। অনুরুপ ভাবে অনেকের গোড়ালিও শুষ্ক থেকে যায়।
12. অনেক লোকের হাতে ঘড়ি অথবা আঙ্গুলে আংটি থাকে ফলে উযূর সময় তার নিচের অংশ শুষ্ক থেকে যায়।
13. কিছু লোকের হাতে এক প্রকার পেইন্ট লেগে থাকে যা দ্বারা দেওয়াল রাঙ্গানো হয়। এই প্রকার রং হাতে লেগে থাকলে চামড়ায় পানি পৌছে না, ফলে তার উযূ হয় না।
14. কিছু লোক আছে যারা স্ত্রী সঙ্গম করে কিন্তু বীর্যপাত না হলে নিজে গোসল করে না এবং স্ত্রীকেও গোসল করতেদেয় না। যা মহা ভুল।
15. ফারয গোসলের পর কাপড় পড়ার পূর্বে অনেকের হাত নিজ লজ্জাস্থানে লেগে যায় অথচ তা কিছুই মনে করে না এবং সেই উযূতে সলাত আদায় করে।
16. উযূর প্রত্যেক অঙ্গ বা কিছু অঙ্গ তিনবারের অধিকবার ধৌত করা।
17. যমযমের পানি দ্বারা উযূ না করা এবং এ পানিতে উযূ করতে দ্বিধাবোধ করা । এর পরিবর্তে তায়াম্মুম করা।
18. কিছু মহিলা আছে যারা মাসিক থেকে পবিত্র হওয়ার পর শেষ সময় পর্যন্ত গোসল পিছিয়ে দেয় যা ভুল। মাসিক বন্ধ হওয়ার সাথে সাথেই গোসল করা যরুরী।
19. কিছু লোক আছে যাদের উযূ ভেঙ্গে গেলে মুসাল্লার নিচে হাত মেরে তায়াম্মুম করে জামায়াতে নামায পড়ে, অথচ উযূখানায় পানি মওজুদ থাকে।
— with Asadul Islam Abdullah, Ali Ali, Md Asad and 39 others.
LikeShow More Reactions
Comment
Amirul Islam jene kub kushi holalm thanks
MD Miraz
MD Miraz আপনার কাছে কেউ এধরনের ফতোয়া জানতে চেয়েছে।কাছে গিয়ে প্রশ্ন করলে তা ভিন্ন কথা।সমাজে বিভ্রান্ত ছড়ানো কোন প্রয়োজন নেই।
Mamun Mahafuz
Mamun Mahafuz এখানে কোনটি ভুল আছে? কি বিভ্রান্ত। সঠিক আয়াত একটি জানা থাকলে তা অপকে জানানো দায়িত্ব। তোমার আসলে সমস্যাটি কোথায়?
MD Miraz
MD Miraz সমস্যা হলো উক্ত মাসআলা গুলো অনেক দামি।একারনে সাধারণ ইলমের মতো ফ্রি দিলে দাম হ্রাস পাবে।আশা করি বিষয়টি অনুধাবন করার চেস্টা করবেন।

No comments:

Post a Comment