Thursday 29 September 2016

ওযুতে ঘাড় মাসাহ করার একটি দলিলে, da,f

ওযুতে ঘাড় মাসাহ করার একটি দলিলে:-

ওযুতে ঘাড় মাসাহ করার একটি দলিলের পর্যালোচনা ।
مَنْ مَسَحَ قَفَاهُ مَعَ رَأْسِهِ وُقِيَ الْغُلَّ يَوْمَ الْقِيَامَةِ
যে গর্দানসহ মাথা মাসেহ করবে সে কিয়ামতের দিন গলায় বেড়ী পড়ানো থেকে মুক্ত থাকবে ।
হাদীসটি এসেছে কাসিম বিন সালমা এর কিতাব আত তাহারাত ( القاسم بن سلام في كتاب الطهور) এর بَابُ الِاسْتِعَانَةِ بِالْأَصَابِعِ فِي مَسْحِ الْأُذُنَيْنِ وَمَسْحِ الْقَفَا এর ৩৬৮ নং এ । হাদীসটির সনদ -
فَإِنَّ عَلِيَّ بْنَ ثَابِتٍ , وَعَبْدَ الرَّحْمَنِ حَدَّثَانَا عَنِ الْمَسْعُودِيِّ، عَنِ الْقَاسِمِ بْنِ عَبْدِ الرَّحْمَنِ، عَنْ مُوسَى بْنِ طَلْحَةَ
হাদীসের সনদে উপস্থিত আলী বিন সাবিত (عَلِيَّ بْنَ ثَابِتٍ) সম্পর্কে ইবনু হাজার আল-আসকালানী বলেন , তিনি সত্যবাদী তবে তার শিয়া মতালম্বী হওয়ার ব্যাপারে অভিযোগ রয়েছে । ইমাম যাহাবী তাকে সিকাহ বলেছেন ।
(তাহজীবুল কামাল , রাবী নং ৪০৩৩)
সনদের আরেকজন রাভী আল-মাসঊদী (الْمَسْعُودِيِّ) সম্পর্কে ইয়াহইয়া বিন মাঈন বলেন, তিনি সিকাহ । ইবনু নুমায়র বলেন তিনি সিকাহ তবে শেষ বয়সে হাদীস বর্ণনায় সংমিশ্রন করেছেন । আহমাদ বিন হাম্বাল বলেন, তিনি সিকাহ তবে বাগদাদে হাদীস বর্ণনায় সংমিশ্রন করেছেন । মুহাম্মাদ বিন সাদ বলেন , তিনি সিকাহ তবে মৃত্যুর পূর্বে হাদীস বর্ণনায় সংমিশ্রন করেছেন । আলী ইবনুল মাদীনী তাকে সিকাহ বলেছেন ।
(তাহজীবুল কামাল , রাবী নং ৩৮৭২)
আর দ্বিতীয় কথা , ইমাম ইবনে হাজার (রহ) নায়লুল আত্তার (نيل الأوطار) এর ১৯৮ নং হাদীসের ব্যাখায় উল্লেখ করেছেন ,
فيحتمل أن يقال هذا ، وإن كان موقوفا فله حكم الرفع ، لأن هذا لا يقال من قبيل الرأي فهو على هذا مرسل انتهى
এ কথাও বলা যেতে পারে যদিও তা মাওকুফ হয় , তবুও মারফু এর মানে । যেহেতু তার দ্বারা বলা যায় না সুতরাং তা এই হিসাবে মুরসাল ।
বোঝা গেল সনদে ২ জন দঈফ রাভীর জন্য হাদীসটি গ্রহণযোগ্য নয় এবং হাদীসটি মুরসালও বটে । মুরসাল হাদীস কিভাবে গ্রহণযোগ্য হয় ?
Sanaulla salafibf

No comments:

Post a Comment