Sunday 11 October 2015

2]-"সালাতে দাঁড়ানোর নিয়ম"

Hifzur Rahman shared ইসলামের পাতা's photo.

"সালাতে দাঁড়ানোর নিয়ম"
'জামা'আতে দাঁড়ানোর সময় পার্শ্ববর্তী মুসল্লীর কাঁধের সাথে পা মিলিয়ে কাতার সোজা করে কেবলামুখী হয়ে দাঁড়াবে।
''নু'মান ইবনু বাশীর (রাঃ) বলেন, রসুল (সাঃ) সমবেত লোকদের দিকে ঘুরে দাঁড়িয়ে তিনবার বললেন, 'তোমরা তোমাদের কাতার সমুহ সোজা কর। আল্লাহর শপথ! অবশ্যই তোমরা তোমাদের কাতারসমুহ সোজা করে দাঁড়াও। অন্যথায়, অাল্লাহ তোমাদের অন্তরে মতাৈনক্য সৃষ্টি করে দিবেন। বর্ণনাকারী বলেন, অতঃপর লোকদেরকে দেখলাম যে, তারা তার সঙ্গীর কাঁধের সাথে কাঁধ, হাঁটুর সঙ্গে হাঁটু এবং পায়ের গোড়ালির সাথে গোড়ালি মিলিয়ে দাঁড়ালেন। (আবু দাউদ, মাপ্র. হা/৬৬২, সহীহ ইবনে খুয়াইমাহ, মাশা. হা/১৬০, সহীহ ইবনু হিব্বান, মাশা ৮/১৭ পৃ. মুসনাদে আহমাদ, মাশা. হা/১৮৪৩০, সহীহ তাহক্বীক আলবানী)
"আনাস (রাঃ) হতে বর্ণিত, রসুল (সাঃ) (যখন এ কথা) বলতেন যে, তোমরা তোমাদের কাতার সোজা করে নাও। কেননা আমি আমার পিছন হতেও তোমাদের দেখতে পাই। (আনাস (রাঃ) বলেন) তখন আমাদের প্রত্যেকেই তার সাথীর কাঁধের সাথে কাঁধ এবং পায়ের সাথে পা মিলাত।(বুখারী তাও. হা/৭২৫, আপ্র. হা/৬৮১, ইঃফা, হা/৬৮৯, আওনুল ম'বুদ, মাশা.৭/৩৩৮ পৃ.)
"তোমরা কাতারসমুহ সোজা করে নাও। পরস্পর কাঁধের সাথে কাঁধ মিলিয়ে দাঁড়াও এবং উভয়ের মাঝের ফাঁক বন্দ কর। শয়তানের জন্য কোন জায়গা ফাঁকা রাখবেনা। আর যে ব্যক্তি কাতার মিলাবে, আল্লাহ তাকে তার রহমতের অন্তর্ভুক্ত করবেন। (অপর পক্ষে) যে ব্যক্তি কাতার ভঙ্গ করবে, আল্লাহও তাকে তাঁর রহমত হতে বঞ্চিত করবেন। (আবু দাউদ, মাপ্র, হা/৬৬৬, মুসনাদে আহমাদ, মাশা, হা/৫৭২৪, মেশকাত, হাএ, হা/১১০২)
"উরওয়া ইবনে যুবায়ের (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন-রসুল (সাঃ) বলেছেন, যে ব্যক্তি কাতারের ফাঁক বন্ধ করে দাঁড়াবে, এআমলের বিনিময়ে আল্লাহ তা'আলা তার একটি মর্যাদা বৃদ্ধি করে দিবেন এবং তারর জন্য জান্নাতে একটি ঘর তৈরি করবেন। (সিলসিলা সহীহা, মাশা, হা/১৮৯২, মুসান্নাফে ইবনু আবী শয়বাহ, মাশা, হা/৩৮২৪,)
‪#‎আরো‬ বিস্তারিত জানার জন্য দেখুন:-
বুখারী, তাও, হা/৭১৭,৭১৮, ৭২৩, ৭২৫, ইঃফা, হা/৬৮২, ৬৮৩, ৬৮৯, মুসলিম, হাএ হা/৮৫৮,৮৬১,৮৬২,৮৬৩, ইঃফা হা/ ৮৫৪,৮৫৭, ৮৫৮, ৮৫৯, আবু দাউদ মাপ্র, হা/৬৬১, ৬৬২, ৬৬৩, ৬৬৪, ৬৬৭, ৬৬৮, নাসায়ী, মাশা, হা/৮০৯,৮১০, তিরমিজী, মাপ্র, হা/২২৭, সহীহ ইবনে মাজাহ, মাশা, হা/৮১৩, মেশকাত, হাএ, হা/১০৮৬, ১০৮৭, ১০৯১,।

No comments:

Post a Comment