Sunday 23 August 2015

নারী এবং পুরুষের নামাযের মধ্যে পার্থক্য - জাল এবং দাঈফ হাদীসের সমাবেশ । (পর্ব ১)

  • নারী এবং পুরুষের নামাযের মধ্যে পার্থক্য - জাল এবং দাঈফ হাদীসের সমাবেশ । (পর্ব ১)

     



    আসসালাম ওয়ালাইকুম ওয়ারাহমাতুল্লাহে ওয়াবারাকাতাহু । সকল প্রশংসা আল্লাহর জন্য , যিনি বিশ্ব জাহানের ঘটনা প্রবাহের জন্য সঙ্গত কারন বা মাধ্যম নির্ধারন করেছেন এবং সলাত ও সালাম ঐ রাসূলের উপর বর্ষিত হোক যিনি সমস্ত জগতের জন্য রহমত স্বরূপ প্রেরিত হয়েছেন । আমি ইন্টারনেটে একটি আর্টিকেল পড়ে বিস্মিত হলাম যে,  আর্টিকেলটি সম্পূর্ণরূপে দুর্বল এবং জাল হাদীসের উপর ভিত্তি করে লেখা। হয়তোবা আর্টিকেলটির লেখক হাদীস শাস্ত্রের উসুল সম্পর্কে তার জ্ঞানের অভাবের কারণে যাচাই-বাছাই ছাড়াই লেখাটি লিখেছেন বা কপি-পেস্ট করেছেন অথবা তিনি ইচ্ছাকৃতভাবে মিথ্যা আরোপ করেছেন। তাই, ইন শা’ আল্লাহ আমি এই লেখায় আর্টিকেলটির মধ্যে উম্মাহর জন্য, বিশেষকরে বোনদের জন্য ক্ষতিকর এমন বিষয়গুলো খুঁটিয়ে পরীক্ষা করবো।

    প্রথম দলিলঃ

    3199 - وَالْآخَرُ: حَدِيثُ أَبِي مُطِيعٍ الْحَكَمِ بْنِ عَبْدِ اللهِ الْبَلْخِيِّ، عَنْ عُمَرَ بْنِ ذَرٍّ، عَنْ مُجَاهِدٍ، عَنْ عَبْدِ اللهِ بْنِ عُمَرَ قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " إِذَا جَلَسَتِ الْمَرْأَةُ فِي الصَّلَاةِ وَضَعَتْ فَخِذَهَا عَلَى فَخِذِهَا الْأُخْرَى، وَإِذَا سَجَدَتْ أَلْصَقَتْ بَطْنَهَا فِي فَخِذَيْهَا كَأَسْتَرِ مَا يَكُونُ لَهَا، وَإِنَّ اللهَ تَعَالَى يَنْظُرُ إِلَيْهَا وَيَقُولُ: يَا مَلَائِكَتِي أُشْهِدُكُمْ أَنِّي قَدْ غَفَرْتُ لَهَا "

    ইবনে উমর (রাঃ) বর্ণনা করেন, “নবী (সাঃ) বলেন, “যখন একটি মহিলা নামায পড়ে, সে যেনো তার এক উরুর উপর তার অন্য উরুকে রাখে এবং তার উরুর সাথে তার পেট মিশিয়ে রাখে যাতে তার জন্য অধিকতর গোপনীয়তা রক্ষা হয়। প্রকৃতপক্ষে, আল্লাহ তার দিকে তাকান এবং ফেরেশতাদেরকে বলেন! "হে ফেরেশতাগণ, তোমরা সাক্ষী থাক যে, আমি তাকে ক্ষমা করে দিলাম”।

    হাদীসটি এসেছে সুনান আল কুবরা লিল বায়হাকী كتب الصلاة এর মধ্যে بَابُ مَنْ ذَكَرَ صَلَاةً وَهُوَ فِي أُخْرَى قَدِ احْتَجَّ بَعْضُ أَصْحَابِنَا فِي ذَلِكَ بِعُمُومِ قَوْلِهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " صَلُّوا مَا أَدْرَكْتُمْ ثُمَّ اقْضُوا مَا فَاتَكُمْ এর মধ্যে , হাদীস নং ৩১৯৯ ।

    তাহকীকঃ

    মূল যে কিতাব থেকে আমি স্ক্রিনশট দেব সেটির ফ্রন্ট পৃষ্ঠা



    এর পরের পৃষ্ঠা


    এর পরের পৃষ্ঠা




    কিতাব থেকে হাদীসটির একটি screenshot




    হাদীসের সনদের উপস্থিত আবু মাতি আল হাকিম বিন আব্দুল্লাহ আল বালখী (أَبِي مُطِيعٍ الْحَكَمِ بْنِ عَبْدِ اللهِ الْبَلْخِيِّ) সম্পর্কে সুনান আল কুবরার একই পৃষ্ঠায় উল্লেখ আছে ,

    قَالَ أَبُو أَحْمَدَ: أَبُو مُطِيعٍ بَيْنَ الضَّعْفِ فِي أَحَادِيثِهِ، وَعَامَّةُ مَا يَرْوِيهِ لَا يُتَابَعُ عَلَيْهِ قَالَ الشَّيْخُ رَحِمَهُ اللهُ: وَقَدْ ضَعَّفَهُ يَحْيَى بْنُ مَعِينٍ وَغَيْرُهُ، وَكَذَلِكَ عَطَاءُ بْنُ عَجْلَانَ ضَعِيفٌ وَرُوِي فِيهِ حَدِيثٌ مُنْقَطِعٌ وَهُوَ أَحْسَنُ مِنَ الْمَوْصُولَيْنِ قَبْلَهُ

    (ইমাম) আহমদ বলেন: "আবু মাতীর বর্ণিত হাদীসে দুর্বলতা স্পষ্ট এবং তার রেওয়ায়েতগুলো মুতাবিয়াত হিসেবে ব্যবহ্নত হয়না এবং আমাদের শিক্ষক বলেছেন, সে (বালখী) ইয়াহিয়া বিন মাঈন এবং অন্যান্যদের মত অনুযায়ী রাবী হিসেবে যয়ীফ”।
    দেখুন –







    সন্মানিত পাঠক ! এটা সুস্পষ্ট খেয়ানত যে , হাদীসের একটি অংশ তুলে দেওয়া হল , কিন্তু অপর অংশ গোপন রাখা হল ।

    ইমাম বায়হাকী (রহঃ) স্বয়ং নিজে হাদীসটিকে জাল বলেছেন এবং এই বিষয়ে হাদীসটির পরে উল্লেখ করেছেন "হাদীসান যয়ীফান লা ইয়া হাতায বা মাসা লাহা" – এই রেওয়ায়েতটি কানজ-উল উম্মাল এ (৭/৫৪৯ হাদীস নাম্বার ২০২০৩) উল্লেখিত হয়েছে এবং বায়হাকী এবং ইবনে আদি (আল কামিল ২/৫০১) সম্পর্কে বলা হয়েছে - "رواه ابن عدى والبيهقي وضعفة عن ابن عمر" ইবনে ওমর থেকে ইবনে আদী এবং আল বায়হাকীর বর্ণিত এই রেওয়ায়েতটি যয়ীফ। 


    দ্বিতীয় দলিলঃ

    أَخْبَرَنَاهُ أَبُو بَكْرٍ مُحَمَّدُ بْنُ مُحَمَّدٍ أنبأ أَبُو الْحُسَيْنِ الْفَسَوِيُّ، ثنا أَبُو عَلِيٍّ اللُّؤْلُؤِيُّ، ثنا أَبُو دَاوُدَ، ثنا سُلَيْمَانُ بْنُ دَاوُدَ، أنبأ ابْنُ وَهْبٍ، أنبأ حَيْوَةُ بْنُ شُرَيْحٍ، عَنْ سَالِمِ بْنِ غَيْلَانَ، عَنْ يَزِيدَ بْنِ أَبِي حَبِيبٍ، أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مَرَّ عَلَى امْرَأَتَيْنِ تُصَلِّيَانِ فَقَالَ: " إِذَا سَجَدْتُمَا فَضُمَّا بَعْضَ اللَّحْمِ إِلَى الْأَرْضِ فَإِنَّ الْمَرْأَةَ لَيْسَتْ فِي ذَلِكَ كَالرَّجُلِ "
    ইয়াজীদ ইবনে আবি হাবীব (রহঃ) থেকে বর্ণিত, আল্লাহর রাসুল (সাঃ) নামাযরত অবস্থায় দুটি মহিলার পাশ দিয়ে যাচ্ছিলেন, এবং বললেন, “যখন তোমরা সিজদা করো, তোমরা তোমাদের শরীর মাটিতে মিশিয়ে রাখবে কারণ, এইক্ষেত্রে নারীরা পুরুষদের মত না"

    (সুনান আল কুবরা লিল বায়হাকী ৩২০১ , মুরসাল আবু দাঊদ ৮৭ , মারফু আস সুনান ৪০৫৪)

    সুনান আল কুবরা লিল বায়হাকী থেকে হাদীসটির screenshot






    তাহকীকঃ

    সন্মানিত পাঠক ! লক্ষ্য করুন হাদীসটির টীকায় উল্লেখ আছে –



    قال ابن التركماني : (ظاهر كلامه أنه ليس في هزا الحديث إلا الانقطاع، وسالم مرتروك حكاه صاحب الميزان عن الدارقطني)
    ইবনু তারকামানী বলেন: তার কথায় (বর্ণনায়) প্রকাশ হল যে এ ব্যাপারে মুনকাতে ছাড়া অন্য কোন হাদীস বর্ণিত হয়নি। আর বর্ননার মধ্যে সালেম মাতরুক (পরিত্যাজ্য রাবী) যেমনটি বর্ননা করেছেন “মিযান গ্রন্থ প্রনেতা ইমাম দারাকুতনী থেকে । 

    ইমাম বায়হাকী (হিজরী ৮৭) নিজে আবু দাউদ এর কিতাব আল মারাসিল থেকে কপি করার আগে বলেন - এই হাদিস হল "মুনকাতা" (বিচ্ছিন্ন)। ইয়াজীদ বিন আবি হাবীব ৫৩ হজরীতে জন্মগ্রহন করেন এবং ১২৮ হিজরীতে মৃত্যুবরণ করেন। তাহদীব আত তাহদীব ভলিউম ১১, পৃষ্ঠা ২৭৯। অতএব, এই রেওয়ায়েতে ইয়াজীদ থেকে রাসুলুল্লাহ (সাঃ) পর্যন্ত অন্তত ২টি চেইন মিসিং আছে "মুনকাতা" হাদীস সম্পর্কে উসুল-আল হাদিস জাদীদ বইয়ে লেখা আছে: "উলেমাদের ঐক্যমত্য আছে যে, মুনকাতা রেওয়ায়েত যয়ীফ বা দূর্বল, কারণ এর মাহযুফ রাবী হল মাজহুল" (তাফসীর মাস্তালহা আল হাদীস ৮৭,১ আল মুনকাতা) আবু দাউদের কিতাব আল মারাসিল এর মধ্যে এ কথাও উল্লেখিত আছে যে, তাউস (রাহঃ) বর্ণনা করেন, "নবী (সাঃ) নামাযে বুকের উপর তার হাত বাঁধতেন" (পাতা ৪০) আহলে তাকলীদ যারা নিজেরাই মুরসাল হাদীসের উপর আমল করেনা, তখন তারা কেন আমাদের কাছে সেগুলো উপস্থাপন করেন? আল্লাহই ভাল জানেন।

    এই রেওয়ায়েতের মধ্যে দ্বিতীয় আপত্তি হল যে, রাবী সেলিম বিন গাইলান হল মাতরুক (পরিত্যক্ত) ।

    2157 - د ت س: سَالِم بن غَيْلان التجيبي المِصْرِي (5) .
    (5) تاريخ البخاري الكبير: 4 / الترجمة 2161، وسؤالات الآجري لابي داود: 3 / الترجمة 334، والجرح والتعديل: 4 / الترجمة 808، والقضاة للكندي: 319، وثقات ابن حبان: 1 / الورقة 148، وسؤالات البرقاني للدارقطني، الورقة 5، وضعفاء ابن الجوزي، الورقة 61، وتذهيب التهذيب: 2 / الورقة 4، والكاشف: 1 / الترجمة 1799، وتاريخ الاسلام: 6 / 68، وميزان الاعتدال: 2 / الترجمة 3057، والمغني: 1 / الترجمة 2306، وإكمال مغلطاي: 2 / الورقة 63، ونهاية السول، الورقة 108، وتهذيب ابن حجر: 3 / 442، وخلاصة الخزرجي: 1 / الترجمة 2330
    قال عَبد اللَّهِ بْن أحمد بْن حنبل (1) ، عَن أبيه: ما أرى به بأسا.
    (1) الجرح والتعديل: 4 / الترجمة 808.
    وَقَال أبو داود (2) : لا بأس به.
    (2) سؤالات الآجري: 3 / الترجمة 334.
    وَقَال النَّسَائي: ليس به بأس.
    আহমাদ বিন হাম্বাল তাঁর পিতা থেকে বলেন , তিনি গ্রহণীয় ।
    আবু দাঊদ বলেন, তার মধ্যে সমস্যা নেই।
    নাসাঈ বলেন, তার মধ্যে সমস্যা নেই।
    (তাহজীবুল কামাল , রাবী নং ২১৫৭ ; মিজানুল ইহতিদাল , রাবী নং ৩০৫৭ ; তাহজীবুত তাহজীব , রাবী নং ৮১৫)

    2306 - سَالم بن غيلَان شيخ لِابْنِ وهب
    قَالَ الدَّارَقُطْنِيّ مَتْرُوك
    দারাকুতনী তাকে প্রত্যাখ্যান করেছেন ।
    (আল মুগনী ফি আল দাঈফ , রাবী নং ২৩০৬ ; মিজানুল ইহতিদাল , রাবী নং ৩০৫৭)

    আল্লামা তুরকুমানি আল-হানাফী নিজেই এই রেওয়ায়ের উদ্ধৃতি দেওয়ার পরে বলেন, ظاهر كلامه أنه ليس في هذا الحديث إلا الانقطاع ، وسالم متروك ، حكاه صاحب " الميزان " عن الدارقطني আপাতদৃষ্টিতে, বিহাকী ( রহঃ) এর ভাষ্য থেকে এটা স্পষ্ট যে, যে এতে শুধুমাত্র ইনকিতা (বিচ্ছিন্নতা) রয়েছে। আল জোহার আল নাকী ফি রাদ্দ আল বিহাকী ২/৩১৫। সাওয়ালাত আল বুরকানীতে (৩৫/২০৫) উল্লেখ করা হয়েছে - وسألته عن (سالم بن غيلان); يروي عنه ابن وهب? فقال: بصري متروك “বাসরী মাতরুক”। শায়খ আলবানীর মত অনুযায়ী এই হাদীস যয়ীফ, সিলসিলা আহাদীস আল যয়ীফ হাদীস নং ২৬৫২।


     ইনশআল্লাহ চলবে ......

    পর্ব ২ এর লিঙ্ক:- ২ এর লিঙ্ক

  • Elias Hossain ভাই এই সব জাল যঈফ বন্ধ করুন দেউবন্দীরা মাঠে নেমেছে আজকে একটা সেমিনারে গেলাম বিষয় বিভ্রান্তির বেড়াজালে আহলে হাদিস সম্প্রদায়
  • আল্লাহর গোলাম আনিসুল এই সকল জাল এবং দাঈফ হাদীস প্রচার করবে এবং ইনশআল্লাহ কিয়ামতে জবাবদিহি করতে হবে ওদের ।
  • Sajon আল্লাহর গোলাম আনিসুল ভাই আপনাকে অনেক যাজাকাল্লাহ খায়ের । আপনার উপস্থাপনা ভংগি অসাধারণ। মাযহাবিদের জন্য কোন ফাঁক ফোকার রাখেন নাই। তারপর ও যদি তারা গোমরাহ হতে চায় তো বলতে বাদ্ধ হব আল্লাহ যাকে ইচ্ছা তাকে হেদায়েত দান করেন। আল্লাহ আমাদের সহিহ ভাবে দ্বীনের পথে আমরণ টিকে থাকার তৈফিক দান করুন আমিন।
  • আল্লাহর গোলাম আনিসুল ওয়া আনতুম ফা যাযাকুমুল্লাহু খায়রান ।
  • M Towfiqur Rahman হানাফী মাযহাবে বরাবরই দুর্বল হাদীসের প্রতি বেশী দুর্বল। এর কারণ কি হতে পারে?
  • পিস ইন ইসলাম জাজাকাল্লাহু খায়রান। ভাই ধারাবাহীক ভাবে প্রকাশ করুন। আর সবগুলো প্রকাশ হলে একটা পিডিএফ আকারে বানিয়ে লিংক দিয়েন ভাই। সেটা আরো বেশ উপকারে লাগবে।
  • পিস ইন ইসলাম Sharif Tokder Abu Zaher Siddique Ariful Islam Moin Mohammad Mamun Shaudagar হাদীসগুলো দেখুন। কিভবে যইফ ও জাল হাদীস দিয়ে মহিলা ও পুরুষের সালাতের পার্থক্য করা হয়। আসলে পুরুষ ও মহিলার সালাতের মাঝে কোন পার্থক্য নাই। রসুল (সা) বলেন: তোমরা ঠিক সেভাবে সালাত পড় যেভাবে আমাকে পড়তে দেখছো (বুখারী)
  • Abdullah Arif Lalbagh আলহামদুলিল্লাহ। আমার কাজটা আপনি করে ফেলেছেন। আমি কিছুদিন আগে এদের ৫টি হাদিসের উত্তর দিয়েছিলাম ওমর বিন আজিজের একটি পোষ্টে। সেগুলোকে পোষ্ট আকারে দেওয়ার ইচ্ছা ছিল। তাদের এ সম্পর্কে মারফু বর্ণনা ৩টি আর ৩টিই যঈফ। পরের পর্বের অপেক্ষায় থাকলাম।
  • Abdullah Arif Lalbagh জাজাকাল্লাহু খাইরান আনিস ভাই।
  • আল্লাহর গোলাম আনিসুল ওয়া আনতুম ফা যাযাকুমুল্লাহু খায়রান , আমার কাছে ওদের মোট ৮ টি দলিল আছে , তার মধ্যে আলহামদুলিল্লাহ ৬ টি দলিলের বিশ্লেষণ করে ফেলেছি , আর বাকী ২ টি দলিলের বিশ্লেষণ বাকী আছে । ইনশআল্লাহ খুব শীঘ্রই করবো ।
  • Hazrat Ali ভাবতেই অবাক লাগে মানুষ কেন জেনে শুনে এই রকম করে----- '''' অনেক সহি হাদিস উল্লেখ রয়েছে--- যে আল্লাহর রাসুল (সাঃ) সম্পরকে মিথ্যা কথা বলবে তাঁর জায়গা জাহান্নাম''''।
  • Muhammad Ashraful Islam কাজ শেষ করে pdf বানিয়ে আমাদের সাথে শেয়ার করবেন।
  • সাজ্জাদ সালাদীন ভাই..নারী আর পুরুষের সালাতের পার্থক্য এর ২য় পর্বটা কি শেষ হয়েছে লেখা জানাবেন কাইন্ডলি
  • আল্লাহর গোলাম আনিসুল Bhi apnar ei 8 ti dolil samparke amar kache 25 page lekha ache . kintu ete apnar kno upokar hbe na . protiti hadis zal & daif . so be careful friend . zal & daif Islam e grohonio noi .
  • আল্লাহর গোলাম আনিসুল Ki ?
    Jaif hadis ekadhik sanad hle hasan hai jai ? Ei usol kothai pelen ? Kon muhaddis ei usol apnake diachen bhi ?
  • আল্লাহর গোলাম আনিসুল Apni hadis er usol samporke oggo bhi . rabider jiboni pren . je kitab theke dolil nilen sei kitaber lekhok blchen rabi daif . daif hadis islamer dolil hoi na bhi .See Translation
  • আল্লাহর গোলাম আনিসুল দাঈফ হাদীস কোন ক্ষেত্রেই গ্রহণীয় নয় ভাই , দেখুন -
  • আল্লাহর গোলাম আনিসুল প্রথম দলিলঃ
    3199 - وَالْآخَرُ: حَدِيثُ أَبِي مُطِيعٍ الْحَكَمِ بْنِ عَبْدِ اللهِ الْبَلْخِيِّ، عَنْ عُمَرَ بْنِ ذَرٍّ، عَنْ مُجَاهِدٍ، عَنْ عَبْدِ اللهِ بْنِ عُمَرَ قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " إِذَا جَلَسَتِ الْمَرْأَة
    ...See More
    See Translation
  • আল্লাহর গোলাম আনিসুল এই সকল হাদীসের অবস্থা খুবই খারাপ ভাই । আপনি তারীখের কিতাব পড়েন ।
  • আল্লাহর গোলাম আনিসুল দাঈফ হাদীস কেন আমলযোগ্য নয় , সেটি জানুন -
    https://www.facebook.com/video.php?v=588047864624242&set=vb.100002571009936&type=3&theater

    প্রশ্নঃ (১) হাদিস কত প্রকার ও কি কি ?
    (২) কেবলমাত্র সহীহ হাদিসের উপর আমল করতে হবে এর দলিল কি ?
    (৩) যঈফ হাদিস আমল করা যাবে না কেন ?
    ... See More
  • আল্লাহর গোলাম আনিসুল হাদীস আল্লাহর ওহী । (সূরা নিসা ১১৩ , সূরা বাকারাহ ২৩১)
    আল্লাহ বলছেন , আল্লাহর বানী সত্যতা এবং ইনসাফে পূর্ণ । (সূরা আরাফ , আয়াত ১১৫)
    আবার আল্লাহ বলছেন , আল্লাহ যা নাজিল করছেন তারই অনুসরণ করতে । (সূরা আরাফ , আয়াত ৩)
    ...See More
  • আল্লাহর গোলাম আনিসুল আল্লাহর বানী সত্যতা এবং ইনসাফে পূর্ণ । (সূরা আরাফ , আয়াত ১১৫) আল্লাহ যা নাজিল করছেন তারই অনুসরণ করতে । (সূরা আরাফ , আয়াত ৩) , দাঈফ হাদীস মেনে আপনি আল্লাহর বিধানকে কি বানাতে চাইছেন ?
  • আল্লাহর গোলাম আনিসুল আল্লাহর বানী সত্যতা এবং ইনসাফে পূর্ণ । (সূরা আরাফ , আয়াত ১১৫)
    এবার আপনিই বলেন , দাঈফ হাদীস কি আল্লাহর ওহী ?
  • আলীর তলোয়ার Esh K Elahe হাদিস সহীহ,যইফ নাকি জাল এগুলো নির্ধারণ করেছে ও নীতিমালা তৈরি করেছেন বিজ্ঞ মুহাদ্দিসগণ হাদিসের সনদ ও মতন এবং রাবীদের উপর বিচার বিশ্লেষন করে। ভালো হয় আপনি আগে হাদিস গ্রহণের মূলনীতি ও হাদিস সংকলনের ইতিহাস পড়ে আসুন। এখন কেউ যদি বলে যে রাসূল (সা...See More
  • আল্লাহর গোলাম আনিসুল @ Esh K Elahe আপনি দলিল দেন 'আল্লাহ কোথায় দাঈফ হাদীস মানতে বলেছেন' ?
  • আল্লাহর গোলাম আনিসুল আল্লাহর বানী সত্যতা এবং ইনসাফে পূর্ণ । (সূরা আরাফ , আয়াত ১১৫) আল্লাহ যা নাজিল করছেন তারই অনুসরণ করতে । (সূরা আরাফ , আয়াত ৩)

    তাই সত্যতা এবং ইনসাফে পূর্ণ ওহী (সহীহ হাদীস) ছাড়া আল্লাহ কিছু নাজিল করেননি এবং আল্লাহ এটার অনুসরন করতে বলেছেন ।
    ...See More
  • আল্লাহর গোলাম আনিসুল তাহলে আপনি বলছেন আল্লাহর ওহী সহীহ নয় উহা দাঈফ ?
  • আল্লাহর গোলাম আনিসুল দাঈফ হাদীস মানার মাধ্যমে আপনি আল্লাহর ওহীর উপর মিথ্যারোপ করছেন না ?
  • আল্লাহর গোলাম আনিসুল আল্লাহ বলছেন , আল্লাহ যা নাজিল করছেন তারই অনুসরণ করতে । (সূরা আরাফ , আয়াত ৩)
    আপনি নিজে স্বীকার করছেন আল্লাহর ওহী সত্য । তাহলে দাঈফ হাদীস মেনে আপনি আল্লাহর ওহীর উপর মিথ্যারোপ করছেন কেন ?
  • আল্লাহর গোলাম আনিসুল তাফসীরে ইবন আব্বাস থেকে সূরা আনআম , আয়াত ১১৫ এর তাফসীর
    {وتمت كلمة رَبِّكَ} بِالْقُرْآنِ بِالْأَمر وَالنَّهْي {صِدْقاً} فِي قَوْله {وَعَدْلاً} مِنْهُ
    See Translation
  • আল্লাহর গোলাম আনিসুল উম্মে দারদা (রাঃ) থেকে বর্ণিত আছে, তিনি নামাযে পুরুষদের মতোই বসতেন (মুসান্নাফ ইবনে আবি শায়বাহ ১/২০৭ হাদীস নং ২৭৮৫, এবং উমদাতুল কারী ৬/১০১, সনদ কুয়ি, আল তারিখ আল সাগীর আল-বুখারী ১/২২৩, তারিখ দামিস্ক আল ইবনে আসাকির ৭৪/১১৭, এবং তাগলিক আল তালিক ২/৩২৯) এবং ...See More
  • আল্লাহর গোলাম আনিসুল @ Esh K Elahe আপনার ৮ টি মতন , আছার সব কটিই জাল এবং দাঈফ তা বিস্তারিত আমি লিখেছি , দ্বিতীয়বার আর বলব না , আর এই দলিল খণ্ডন করুন ক্ষমতা থাকলে -

    উম্মে দারদা (রাঃ) থেকে বর্ণিত আছে, তিনি নামাযে পুরুষদের মতোই বসতেন (মুসান্নাফ ইবনে আবি শায়বাহ ১/২০৭ হাদী
    ...See More
  • আল্লাহর গোলাম আনিসুল নোট পড়েন । আপনার সব দলিলের আলোচনা হয়ে গেছে ।
  • মোঃ আমির হামজা যে বলবে... যে.. মহিলাদের আর পুরুষের নামাজ আদায়ের সকল শর্ত ও নিয়ম একই... তাহলে আমি তাকে অজ্ঞ বা মূর্খ বলব....
  • মোঃ আমির হামজা আর বর্তমানের মহিলাদের যে অবস্থা... তাতে তেমন কোনও ভাল ব্যাবস্থা না থাকলে... মসজিদে আসার দরকার নাই... এতে ফেত্নার আশঙ্খা বাড়বে...
  • আল্লাহর গোলাম আনিসুল মোঃ আমির হামজা মহিলা এবং পুরুষের সলাতের সকল সকল শর্ত এক নয় ।
  • আল্লাহর গোলাম আনিসুল @ Mufti Sana Ullah

    এই হাদীসটি বায়হাকীতে আসিনি ? আপনি কি দেখেছেন ?
    ...See More
    See Translation
  • আল্লাহর গোলাম আনিসুল শাইখ আমাদের দলিল নয় । দলিল হল কোরআন এবং সহীহ হাদীস ।
  • মোঃ আমির হামজা তাহলে আপনাদের আল্লাহর গোলাম আনিসুল শাইখরা কেনও বলে... যে.. "পুরুষ ও মহিলাদের নামাজের কোনও ক্ষেত্রে কোনও পার্থক্য নাই...... তাহলে কি আমি বুঝব যে... আপনাদের আল্লাহর গোলাম আনিসুল আল্লাহর গোলাম আনিসুল শাইখরা চরম মিথ্যাবাদী.......?
  • আল্লাহর গোলাম আনিসুল আপনি কি বাংলা বোঝেন না ?
  • মোঃ আমির হামজা বুঝেছি..... শাইখদের মিথ্যাচার ধরা পড়লে.... তখন দলীল হই.. কুরআন ও হাদিস.... খুব ভালো.... আল্লাহর গোলাম আনিসুল ভাই..
  • আল্লাহর গোলাম আনিসুল আমরা এই আয়াতগুলির কথা মাথায় রেখেই কাজ করি ।
  • Hafiz Khasru https://www.facebook.com/photo.php?fbid=655944751185076&set=pb.100003086714054.-2207520000.1422511192.&type=3&theater
    মহিলাদের নামাযের পার্থক্য
    ***************************
    ১. তাকবীরে তাহরীমা বলার সময় উভয় হাত কাঁধ পর্যন্ত উঠানো।
    (তাবারানী কাবীর ২২ : ১৯)
    ... See More
  • Hafiz Khasru কথিত আহলে হাদিসের নারি পুরুষের নামায একই রকমের ফলাফল হবে এই ছবির মতই---- https://www.facebook.com/photo.php?fbid=656965251083026&set=pb.100003086714054.-2207520000.1422511192.&type=3&theater
    পুরুষ ও মহিলাদের নামাজ হবে একই রকম!
    মহিলারাও পুরুষদের মত মসজিদে গিয়ে নামাজ আদায় করবে,
    এই মতবাদিদের স্বপ্ন এই ইমেজের মত নয় কি ????
  • আল্লাহর গোলাম আনিসুল Hafiz Khasru আপনার দলিলের বিচার বিশ্লেষণ এখানে হয়ে গেছে , যাযাকআল্লাহ খায়রান ভাই ।
  • মোঃ আমির হামজা তো........ উক্ত আয়াতের দ্বারা আপনি আল্লাহর গোলাম আনিসুল কি বুঝালেন..............?
  • আল্লাহর গোলাম আনিসুল আমরা শাইখদের কাছ থেকে মাসলা মাসায়েল জানি 'بِالْبَيِّنَاتِ وَالزُّبُرِ' সহকারে ।
  • মোঃ আমির হামজা আলবানী মাযহাবের লোক যখন সাধারণ মানুষকে ধোঁকা দিয়ে বলে যে.... "আমাদের নামাজ আর মক্কা-মদিনার নামাজ একই...সুতরাং তারা আহলে হাদিস" আর যখনই আমরা তাদের এই কথার প্রতিবাদ করে প্রমান করিয়ে দিই যে... মক্কা-মদিনার নামাজের নিয়ম ও আলবানী মাযহাবের নামাজের নিয়মের মধ্যে অনেক তফাৎ আছে....... ঠিক তখনই ফেত্নাবাজরা বলে যে..... "মক্কা মদিনা আমাদের দলীল নই--"
  • মোঃ আমির হামজা আর আপনার আল্লাহর গোলাম আনিসুল অবস্থা ও হয়েছে..... উপরের মত....
  • আল্লাহর গোলাম আনিসুল আপনার সাথে বিথা কথা বলছি , আসসালাম ওয়ালাইকুম ।
  • মোঃ আমির হামজা এই ভাবে আর কতদিন এক পক্ষ নিয়ে থাকবেন.....? আপনার আল্লাহর গোলাম আনিসুল মধ্যমপন্থা অবলম্বন করে ইসলাম প্রচার করতে সমস্যা কোথাই...?
  • আল্লাহর গোলাম আনিসুল জাল এবং দাঈফ হাদীসের বিরুদ্ধে চিরকাল লিখে যাব ইনশআল্লাহ ।
  • মোঃ আমির হামজা তাই বলে.... আপনাদের পক্ষের আলেমদের পক্ষেই শুধু সাফাই গেয়ে যাবেন.... অথচ তাদের ভূলগুলা স্বীকার করবেন না... এটা কেমন আচরণ.......? এটা কি কুরআন ও সহীহ হাদিসের অনুসারীর আচরণ হতে পারে..? আল্লাহর গোলাম আনিসুল ভাই..
  • মোঃ আমির হামজা ধরা খেলে পালান.... এই স্বভাব আপনারা কবে ত্যাগ করবেন...? আল্লাহর গোলাম আনিসুল ভাই..
  • Sana Ullah আরো মুর্খ আনিসুর ‘‘শুয়াবুল ঈমান এর রেফারেন্সতো আমার পোষ্ট এর মাঝেও আছে, চোখ গুলো খুলে দেখুন ভলো করে
  • Sana Ullah এই হাদীসটি ইমাম আহমদ (রহ.) তার মুসনাদে উল্লেখ করেছেন, হাদীস নং-15156; গারীবুল হাদীস-3/28,29; ইবনে আবি শায়বা-9/47; মুসনাদে বাজ্জাজ-124; শুয়াবুল ঈমান-177; বাগবী-126; দারামী-1/115; জাম্মুল কালাম-67/204; আল মুনতাকী-02/33; জামেউ বয়ানিল ইলমে ওয়া ফাজলিহি-2/42; ইবনে আবি আসেম ফিস সুন্নহ-50 ।
  • Sana Ullah * তারপর শুরু হলো রেফারেন্স আর কিতাবের নাম নিয়ে মিথ্যাচার তিনি 04/03 সেকেন্ড এর মাঝে গিয়ে উল্লেখিত হাদীস এর অংশটির রেফারেন্স দিতে গিয়ে বলছেন যে, হাদীসটি বায়হাকীর 04 নং খন্ড 666 পৃষ্ঠায় আছে, অথচ সারা দুনিয়ার মানুষ যদি কিয়ামত পযন্ত চেষ্টা করে তবুও হাদীসটি...See More
  • Sana Ullah উল্লেখ্য যে শুয়াবুল ঈমান ইমাম বায়হাকী (রহ.) এর একটি কিতাব এর নাম।
  • Sana Ullah আনিসুরকে আরো বলছি তুমি তোমারেদ শায়শ আব্দুর নূর বিন সাঈদ আল মাদানী, যিনি মাদরাসায়ে দারুস সুন্নাহ এর প্রেন্সিপাল, তার সাথে গত কাল আমি প্রায় তিন ঘন্টা এ বিষয়ে সরাসরি কথাবার্তা বলি তিনি নিজেই স্বীকার করেছেন যে এইটা মুজাফফার এর ভুল। বিশ্বাস না হলো ফোন করুন আর আমার নাম বলুন।
  • Sana Ullah এর চেয়ে বড় প্রমাণ আর কি দিতে হবে
  • মোঃ আমির হামজা চুপ হয়ে গেলেন কেনও.............. মিথ্যাচার বন্ধ করুন...... আল্লাহর গোলাম আনিসুল ............ নামাজ আদায় করে আবার আসতেছি...
  • আল্লাহর গোলাম আনিসুল আপনি নিজেই স্বীকার করছেন / উল্লেখ্য যে শুয়াবুল ঈমান ইমাম বায়হাকী (রহ.) এর একটি কিতাব এর নাম। /

    তাহলে বায়হাকীতে এসেছে তো ? আর আপনাকে কে বলেছে এই হাদীস দাঈফ আর এই রাবী / আর এই বণনাকারী হলেন চরম যয়ীফ /
    ...See More
  • Sana Ullah আরো ভাই আপনি তার লেকচারটি শুনুন আপনিতো এটাই জানেন না যে, বাইহাকী বললে কোন কিতাব বুঝায় বায়হাকী বললে, আস সুনানুল কোবরা/ আস সুনানুস সোগরা এই দুইটি কিতাবকে বুঝায়
  • Sana Ullah প্রথমে উলুমুল হাদীস পড়ুন, তারপর কথা বলতে আসুন
  • Sana Ullah আর আপনি শায়খ আব্দুর নূর কে জিজ্ঞাসা করুন এ বিষয়ে মিথ্যাচার করবেন না
  • Sana Ullah আর আপনি আমার সম্পূর্ণ পোষ্ট না পড়ে কমেন্ট করলেন কেন?
  • Sana Ullah আরতো এই কথা রাত 02 টায় লিখেছি , আর আপনি এখন এসে আমাকে শুয়াবুল ঈমানের কথা বলছেন
  • আল্লাহর গোলাম আনিসুল ভাই এই হাদীস হাসান , আপনি যে বললেন এই / আর এই বণনাকারী হলেন চরম যয়ীফ / ?

    তাহলে এগুলি কি ?
    ...See More
  • Sana Ullah তার পরও আপনি খেয়ানত করেছেন আর তা হলো শুয়াবুল ঈমান লিল বায়হাকী এই শব্দটিকে শুয়াবুল ঈমান আল বায়হাকী বানিয়ে দিয়েছেন, এটাও আপনার একটি বড় ধরনের খেয়ানত, আল্লাহ আমাদেরকে খেয়ানত থেকে হেফাজত করুন
  • Sana Ullah ভাই আমিতো শায়খ আল বানী সাহেবের কিতাব থেকে রেফারেন্স দিয়েছি, আর আব্দুর নূর সাহেবের সাথে এ বিষয়ে আলোচনা করেছি তিনি নিজেই স্বীকার করেছেন যে, েএটি যয়ীফ
  • আল্লাহর গোলাম আনিসুল যান ভাই আগে নিজে নিজেকে সংশোধ্ন করুন , একটি হাসান হাদীসকে দাঈফ বলার হুকুম কেন লাগালেন ? আর একজন হাসান রাবীকে চরম দাঈফ হওয়ার হুকুম কেন লাগালেন ?
  • Sana Ullah আর আবদুর নূর সাহেবের নাম্বার আছে না হলে বলুন আমি নাম্বার দিচ্ছি
  • আল্লাহর গোলাম আনিসুল আগে এটার খণ্ডন করুন , পালাবেন না ।

    মুজালিদ (مُجَالِدٍ) সম্পর্কে তাহজীবুল কামাল , রাবী নং ৪৭৫ এ এসেছে ,
    ...See More
  • Sana Ullah েআমার খন্ডন পুরা উম্মত বুঝেছেন যাদের কোপালে হেদায়াত ছিল, শুধু আপনি বুঝেন নি
  • Sana Ullah িআপনাদের শায়খগণও ‍বুঝেছেন
  • Sana Ullah এর চেয়ে বেশি বুঝতে চাইলে আপনাদের মাদ্রসা মাদারাসায়ে দারুস সুন্নহে আসুন আগামী কাল অন্য অন্য শায়খগণও আসবেন
  • Sana Ullah আমি সরাসরি প্রমাণ করে দিবো
  • আল্লাহর গোলাম আনিসুল মুজালিদ (مُجَالِدٍ) সম্পর্কে তাহজীবুল কামাল , রাবী নং ৪৭৫ এ এসেছে ইমাম আহমাদ বলেন, আমি তাকে ভাল মানুষ হিসাবেই চিনি । ইয়াহইয়া বিন মাইন বলেন, তাঁর মধ্যে ভুল কিছু নেই । আব্বাস আল দুররী , ইয়াহইয়া বিন মাইন থেকে বলেন , সিকাহ । ইমাম বুখারী বলেন, সুদুক । ...See More
  • Sana Ullah আর আমি প্রমাণ ও তাহকীক ব্যতীত কোন কথা বলি না
  • Sana Ullah নামায পড়তে গেলাম
  • আল্লাহর গোলাম আনিসুল আপনি কি কারনে হাদীসকে দাঈফ বললেন আর এই রাবী দাঈফ আপনি কোন তারীখের কিতাবে পেলেন ভাই ?
  • Ehsan Habib বোন, মা, ফুপি- মাহরাম মহিলাদের ক্ষেত্রে শরীয়তের নিষেধাজ্ঞা থাকায় যেমনি ভাবে সুন্দরী হলেই বিবাহ করা যায় না, ঠিক তেমনি – কোরআন ও হাদীসের ব্যাপারে নাসেখ- মানসুখের চিরন্তন বিধান থাকায় হাদীস সহীহ হলেই আমল যোগ্য হয় না।
  • আল্লাহর গোলাম আনিসুল সলাতের সাথে প্রসাবের সম্পর্ক টানলেন কেন ? এখানে রাসূল (সাঃ) এর সলাত নিয়ে কথা হচ্ছে । @ Maruf Hossain
  • Bakkah Desh #আল্লাহর_গোলাম_আনিসুল দেখুন আল্লাহ্ আলিমদেরকে অনেক মর্যাদা দিয়েছেন তাইতো তিনি তাদের নিকট থেকে শিখতে বলেছেন কিন্তু অনুসরণ করতে নিষেধ করেছেন। দেখুন- সূরাহ্ আ’রফ (7), 3 এবং সূরাহ্ আহযাব (33) 67-69।

No comments:

Post a Comment