Saturday 22 August 2015

সালাতে সালাম ফেরানোর পর করনীয় সুন্নাতি দুয়া ও জিকির

  • আস্‌সলামু'আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু
    -
    সালাতে সালাম ফেরানোর পর করনীয় সুন্নাতি দুয়া ও জিকির:
    ------------------
    সালাম ফেরানোর মধ্য দিয়ে সালাত শেষ হয়। ফরজ সালাত শেষ হতেই সকলে এক সাথে দুই হাত তুলে মুনাজাত ধরা বিদআত। সালাম ফিরিয়ে ফরজ সালাত শেষ হতেই সুন্নত/নফল সালাতের জন্য দাড়িয়ে যাওয়া সুন্নতের খেলাফ।
    “যে ব্যক্তি শরীয়তে নতুন কিছু আবিষ্কার করল যা, শরীয়তের অংশ নয় তা বর্জনীয়’’। (মুসলিম)

    সাওবান (রাঃ) বলেন, রাসুল (সাঃ) সালাত শেষে একবার বলতেন আাল্লাহু আকবর তারপর ৩বার ক্ষমা চাইতেন, 'আস্তাগ ফিরুল্লাহ, আস্তাগ ফিরুল্লাহ, আস্তাগ ফিরুল্লাহ'।
    অতঃপর বলতেন,
    'আল্লাহুম্মা আন্তাস সালাম, ওয়া মিনকাস সালাম, তাবারাকতা ইয়া যাল জালা-লী ওয়াল ইকরাম' অর্থঃ হে আল্লাহ! তুমি শান্তিময়, তোমার নিকট থেকেই শান্তির আগমন, তুমি বরকতময় হে পরতাম ও সম্মানের অধিকারী| (মুসলিম, মিশকাত);
    সালাম ফেরানোর পর কমপক্ষে এতটুকু করা হচ্ছে সুন্নত... কমপক্ষে এই সুন্নত করে তারপর সালাতের স্থান থেকে প্রয়োজনে নড়া উচিত।
    প্রত্যেক ফরজ সালাত শেষে আয়াতুল কুরসী পাঠকারীর জন্য জান্নাতে যেতে আর কোনো বাধা থাকেনা মৃত্যু ব্যতীত। (নাসাই)
    রাসুল (সাঃ) বলেন, যে ব্যক্তি প্রত্যেক সালাতের পর ৩৩ বার সুবহানাল্লাহ, ৩৩ বার আলহামদুলিল্লাহ, ৩৩ বার আল্লাহু আকবার এবং শতক পূরণ করতে 'লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারীকালাহু লাহুল মূলক ওয়া লাহুল হামদু ওয়া হুয়া আলা কুল্লি শায়িইন কাদীর' -----------পাঠ করবে তার সমস্ত পাপ ক্ষমা করে দেয়া হবে, যদিও তা সমুদ্রের ফেনা সমতুল্য হয়। অর্থঃ আল্লাহ ব্যতীত ইবাদতের যোগ্য কোনো মা'বুদ নাই, তিনি এক তার কোনো শরিক নাই, রাজত্ব তার এবং প্রশংসা তার...তিনি সকল কিছুর উপর ক্ষমতাবান।
    রাসুল (সাঃ) প্রত্যেক সালাত শেষে একবার করে সুরা ফালাক্ব ও সুরা নাস পাঠ করতেন। আর মাগরিব ও ফজরের সালাতের পর সুরা ইখলাস সহ তিনবার করে পড়তে... ( আবু দাউদ নাসাই, তিরমিজি, মিশকাত)
    উপরোক্ত কাজ গুলো করা সুন্নত...
    আমরা সুন্নত বাদ দিয়ে নিজেরা মনগড়া সম্মিলিত মুনাজাতের প্রচলন করেছি|এই সকল সুন্নতের অনেক অনেক নেকী রয়েছে পক্ষান্তরে নিজেদের মনগড়া কিছু করা হচ্ছে বিদআত । আর বিদাতের পরিনাম ভ্রষ্টতা যার পরিনাম জাহান্নাম।
    সালাত শেষে এই দুআ গুলো করে ব্যক্তিগতভাবে মাঝে মাঝে হাত তুলে মুনাজাত করা জায়েজ। তবে সম্মিলিত মুনাজাত করা বিদআত কারণ রাসুল (সাঃ) এর দীর্ঘ ২৩ বছরের সালাতে এভাবে কখনই ফরজ সালাত শেষে সম্মিলিত মুনাজাত করেছেন এমন কোনো প্রমান পাওয়া যায় না।
    সূত্রঃ
    রাসুলুল্লাহ (সাঃ) এর নামাজ - নাসিরুদ্দিন আলবানী
    রাসুলুল্লাহ (সাঃ) এর সালাত আদায় পদ্ধতি- শায়খ আব্দুল আজিজ বিন বাজ
    ছালাতুর রাসুলুল্লাহ (ছাঃ) - ড. আসাদুল্লাহ আল গালিব
  • Juber Rahman jazakallahu khaira
  • Muktabul Hussain ব্যস্ত ইমাম চাহেৱৰ ব্যস্তময়ী জীৱন !! ইমান তচবীহ লোৱাৰ সময় কত ?? short cut মোনাজাত , মুক্তাদীয়ে বুজা নুবুজাকৈ আমীন আমীন বুলি কৈ ইমাম চাহেবক সমৰ্থন , মাজে মাজে artificial কান্দোনৰ বিননী...........এয়েই আধুনিক বাদ নামাজৰ ইবাদত.......

No comments:

Post a Comment